তাল গাছ কি বজ্রপাত থেকে রক্ষা করে?

তাল গাছ কি বজ্রপাত থেকে রক্ষা করে?

তাল গাছ কি বজ্রপাত রক্ষা করে?Palm Trees

আপনি উত্তরে হ্যাঁ বা না বলতে পারবেন না। এতে কোন সন্দেহ নেই যে অন্য যে কোন লম্বা বস্তুর মত তাল গাছেও বজ্রপাত হতে পারে, তবে এই ধরনের বজ্রপাতের সম্ভাবনা পরিস্থিতির উপর নির্ভর করে পরিবর্তিত হয়।  অন্যান্য গাছের তুলনায় তাল গাছ কি বজ্রপাতে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী কিনা এবং কেন কীভাবে বজ্রপাত প্রবণ বেশি হয় তাও আমরা দেখব।

বজ্রপাত কি?

প্রথমত বজ্রপাত প্রকৃতির সবচেয়ে শক্তিশালী এবং ধ্বংসাত্মক ঘটনাগুলির মধ্যে একটি। বজ্রপাত মানুষের জীবন, দালানকোঠা এবং ইলেকট্রনিক সিস্টেমের জন্য একটি মারাত্মক হুমকি নিয়ে আসে।  বজ্রপাত একটি বজ্র মেঘের মধ্যে জমে থাকা ইলেকট্রনের ফলে সঞ্চিত বৈদ্যুতিক শক্তি যা ভুমি বা কোন স্থাপনায় নিঃসরনের (Discharge) মাধ্যমে প্রকাশিত হয়। এ সময় প্রচুর পরিমান শক্তি নির্গত হয়  এবং আয়োনাইজড বাতাসের সংকোচন ও প্রসারনের ফলে বিকট শব্দ এবং আলোর ঝলকানি দেখা যায়। ঝড়ের প্রকোপ শুরু হওয়ার সাথে সাথে মেঘের মধ্যে থাকা কণাগুলি বৈদ্যুতিকভাবে চার্জিত হয়ে যায়, ধনাত্মক চার্জযুক্ত কণাগুলি উপরে এবং নেতিবাচক চার্জযুক্ত কণাগুলি নীচে জমা হয়। একটি বজ্রাঘাতে মানুষ বা পশু-পাখির মৃত্যু বভনের ক্ষয়খতি এবং আগুন লাগার মত ঘটনা ঘটতে পারে।  এক কথায় বজ্রপাত প্রত্যক্ষ এবং পরোক্ষ উভয় আঘাতেই কাঠামো ও মানুষ এর ক্ষয়খতি করতে পারে।

আমরা এই নিবন্ধে বজ্রপাতের জগতকে অন্বেষণ করার সাথে সাথে, আমরা পাম গাছের সাথে এর সংযোগ এবং বজ্রপাতের প্রতি তাদের সংবেদনশীলতাকে প্রভাবিত করার কারণগুলি এই আকর্ষণীয় প্রাকৃতিক ঘটনার বৈজ্ঞানিক এবং ব্যবহারিক দিকগুলির উপর আলোকপাত করব।

একটি গাছে বজ্রপাত দ্বারা আঘাত হওয়ার সম্ভাবনা কতটুকু তা নিচের বিষয় গুলির উপর নির্ভর করে।

বজ্রপাতের দ্বারা একটি গাছের আঘাতের সম্ভাবনা অনেকগুলি মূল কারণের উপর নির্ভর করে, প্রতিটি বজ্রপাতের আকর্ষণের জটিল সমীকরণে ভূমিকা পালন করে:

1. উচ্চতা: লম্বা গাছগুলি বজ্রপাতের জন্য বেশি সংবেদনশীল কারণ তারা আকাশ থেকে মাটিতে বজ্রপাতের জন্য আরও সরাসরি পথ সরবরাহ করে।

2. অবস্থান: খোলা মাঠে বা পাহাড়ের চূড়ায় গাছগুলি বেশি ঝুঁকিতে থাকে কারণ তারা প্রায়শই চারপাশের সবচেয়ে উঁচু বস্তু। বনাঞ্চলের গাছগুলি তাদের চারপাশের দ্বারা কিছুটা সুরক্ষিত।

3. আর্দ্রতা সামগ্রী: উচ্চ আর্দ্রতাযুক্ত গাছগুলিতে আঘাতের সম্ভাবনা কম কারণ বৈদ্যুতিক প্রবাহ সর্বনিম্ন রোধের পথ অনুসরণ করবে এবং আর্দ্র কাঠ শুকনো কাঠের চেয়ে কম পরিবাহী উপাদান।

4. প্রজাতি: কিছু গাছের প্রজাতি তাদের অভ্যন্তরীণ আর্দ্রতার মাত্রা এবং রাসায়নিক গঠনের পার্থক্যের কারণে বজ্রপাতের প্রবণতা বেশি।

5. অন্যান্য গাছের সান্নিধ্য: একাকী দাঁড়িয়ে থাকা গাছগুলি অন্যান্য গাছ দ্বারা বেষ্টিত গাছগুলির চেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। যখন বজ্রপাত একটি একক গাছে আঘাত করে, তখন কাছাকাছি গাছগুলিও বৈদ্যুতিক স্রাবের দ্বারা প্রভাবিত হতে পারে।

6. ভৌগোলিক অঞ্চল: কিছু অঞ্চলে অন্যদের তুলনায় বেশি ঘন ঘন বজ্রপাত হয়, গাছের বজ্রপাতের সম্ভাবনা বেড়ে যায়।

বজ্রপাতের প্রবণ এলাকায় বা যেখানে লম্বা গাছ প্রচুর আছে সেখানে বসবাসকারী যেকোনও ব্যক্তির জন্য এই কারণগুলি বোঝা অপরিহার্য। বাংলাদেশে তালগাছ হল সর্বোচ্চ উচ্চতার গাছ এবং সারা দেশে জন্মে। তাই তাল গাছে বজ্রপাত খুবই প্রত্যাশিত ঘটনা। আমরা উপসংহারে পৌঁছাতে পারি যে শুধু তালগাছই নয় বরং সুচালো পাতা বা শাখা-প্রশাখা বিশিষ্ট যে কোনো লম্বা গাছেও বজ্রপাত হতে পারে। তাই বলা যায় তাল গাছে বজ্রপাত বেশি হয় মানে এই নয় যে তালগাছ আমাদের বজ্রপাত থেকে রক্ষা করে বজ্রপাত থেকে পরিপূর্ণ সুরক্ষা পেতে হলে আদর্শ বজ্রনিরোধী ব্যবস্থা স্থাপন করতে হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *